Monday, September 21, 2020

ডিজিটাল মার্কেটিং

 ডিজিটাল মার্কেটিং কি

বর্তমান যুগ ডিজিটাল যুগ। আপনি পৃথিবীতে বাস করছেন ডিজিটাল প্রযুক্তির মাঝে। সেই হিসেবে আপনার ব্যবসায়ও অবশ্যই ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে করতে হবে। আপনি তুলনামুলকভাবে কম খরচে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে কাজ করতে পারেন। ডিজিটাল মার্কেটিং হল ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে পণ্য বা ব্র্যান্ডের প্রচারকে বোঝায়। ইন্টারনেট ডিজিটাল মার্কেটিং এর সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত। এছাড়া অন্যান্য মাধ্যমগুলো যেমনঃ তারবিহীন টেক্সট মেসেজিং, মোবাইল ইনস্ট্যান্ট মেসেজিং, মোবাইল অ্যাপ্লিকেশন, ইলেকট্রনিক বিলবোর্ড, ডিজিটাল টেলিভিশন ও রেডিও চ্যানেল ইত্যাদিও অন্তর্ভুক্ত রয়েছে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বা SEO মূলত আপনার ওয়েবসাইট এটি গুগল, ইয়াহু বিং বা অন্য কোন সার্চ ইঞ্জিন অনুসন্ধান ফলাফলগুলি পর্যালোচনা করে থাকে। আজকের প্রতিযোগিতার বাজারে পণ্যের মার্কেটিংয়ের ক্ষেত্রে এসইও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে। এসইওর মাধ্যমে আপনার পণ্যকে গুগল সার্চের সবচাইতে উপরে নিয়ে আসবেন, তাহলে আপনার পণ্যের বিক্রিও বৃদ্ধি পাবে কারন বর্তমানে মানুষ কোন পণ্য কেনার আগে গুগল থেকে সার্চ দিয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে। গুগল তার তথ্য গুলো নিয়মিত আপডেট করে।
-সনাক্ত করুন এবং বিং, ইয়াহু এবং গুগল সার্চ বিজ্ঞাপনের নিয়ম অনুসরণ করুন তারা কোন প্রচারাভিযান চালাবার আগে যে ফরমেট অনুসরন করে থাকে।
-কখনও ডুপ্লিকেট কনটেন্ট ব্যবহার করা উচিতনা। এটা এসইওর ক্ষেত্রে খুবই ক্ষতিকর হবে।
মনে রাখবেন, এটার অধিকাংশ খরচ কার্যকর মার্কেটিং কৌশলের উপর ভিত্তি করে যা আপনার ব্যবসার জৈব ট্রাফিক নিয়ে আসবেন।


সোশ্যাল মিডিয়া মার্কেটিং

আপনার ব্যবসায়িক পণ্যের প্রচারের জন্য এর চাইতে ভাল জায়গা, এখনও নাই। একটি এ্যাক্টিভ কমিউনিটি তৈরি করুন। এমনভাবে একটি কমিউনটি তৈরি করুন যেখানে সকল মেম্বার এ্যাক্টিভ থাকবে। ফেসবুকে কমিউনিটি তৈরি করার জন্য গ্রুপ কিংবা পেজ তৈরি করুন। এমনি করে টুইটার, গুগল প্লাস কিংবা লিংকেডিনে কমিউনিটি তৈরি করুন। আপনার টার্গেটকৃত ক্রেতাদের সাথে সোশ্যাল মিডিয়াগুলোতে বিভিন্ন আলোচনাতে অংশগ্রহন করতে পারেন। কাউকে ইমেইল পাঠানোর ক্ষেত্রে আপনার সোশ্যাল মিডিয়ার পেজ কিংবা গ্রুপের লিংকগুলো সিগনেচার হিসেবে ব্যবহার করতে পারেন। আপনার নিজের ওয়েবসাইটে কিংবা কোন ব্লগে পোস্ট দেয়ার ক্ষেত্রে সোশ্যাল মিডিয়ার লাইক বাটন যুক্ত করুন। সকল সোশ্যাল মিডিয়াতে সক্রিয়ভাবে নিয়মিত অংশগ্রহণের জন্য ম্যানেজমেন্টটুলস (HootSuite, TweetDeck) ব্যবহার করুন যা আপনার সময়কে সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে ভাল ফলাফল বের করতে সাহায্য করবে। নিয়মিত পোস্ট দিতে হবে। সেটা একটা রুটিন অনুযায়ী করলে ভাল হয়ে। যেমন, ৩ দিন পর, ১ সপ্তাহ পর। তাহলে নিয়মিত ভিজিটর আসবে নতুন কিছু পাবার আশায়।


অ্যাফিলিয়েট মার্কেটিং

আপনি যখন আপনার ডিজিটাল মার্কেটিং স্কিল টা ব্যাবহার করে অন্য কারও প্রডাক্ট অথবা সার্ভিস কমিশন ভিত্তিক প্রমোশন করবেন সেটা হবে অ্যাফিলিয়েট মার্কেটিং। অ্যাফিলিয়েট মার্কেটিং এমন কোন বিষয় নয় যেখানে আপনি রাতারাতি খুব বেশি কিছু করে ফেলতে পারবেন। এখানে তারাই সফল হবে যারা ধৈর্য সহকারে কাজ করে যেতে পারবে।


ডিজিটাল মার্কেটিং এর লাভ কি

আজ ইন্টারনেট এবং ডিজিটাল টেকনোলজির দুনিয়াতে, আপনি যদি নিজের business বা যেকোনো প্রোডাক্ট মার্কেটিং করার কথা ভাবছেন, তাহলে digital marketing এর ব্যাপারে জেনেনেয়াটা আপনার জন্য অনেক জরুরি।

কারণ, সাধারণ পুরোনো মার্কেটিং এর মাধমের তুলনায় এর অনেক লাভ বা সুযোগ আজ হয়ে দাঁড়িয়েছে। চলেন তাহলে নিচে এক এক করে আমরা ডিজিটাল মার্কেটিং এর কি লাভ তা জেনেনেই।

  1. Digital marketing আজ যেকোনো জিনিস, কোম্পানি, পণ্য বা সার্ভিসের মার্কেটিং এর সেরা এবং অনেক শক্তিশালী মাধ্যম।
  2. সাধারণ বা পুরোনো মার্কেটিং এর মাধ্যম থেকে অনেক কম খরচেই এর লাভ নেয়া সম্ভব।
  3. ডিজিটাল মার্কেটিং করে আপনি নিজের লক্ষবস্ত গ্রাহক (targeted customer) কে লক্ষ রেখে মার্কেটিং করতে পারবেন।
  4. এই মাধ্যমে মার্কেটিং করার জন্য আপনার কোথাও যেতে হয়না বা কোনো কর্মচারী রাখতে হয়না। পুরোটাই কেবল একটি কম্পিউটার বা মোবাইল এবং ইন্টারনেটের ব্যবহার করেই সম্ভব।
  5. অনেক কম সময়ে ইন্টারনেটের মাধ্যমে আপনি নিজের brand, business বা product অনেক লোক বা ভোক্তার (consumer) কাছে প্রচার বা মার্কেটিং করতে পারবেন।
  6. লক্ষবস্তু ভোক্তাকে টার্গেট করে এই মাধ্যম ব্যবহার করা হয় এবং এর দ্বারা ইন্টারনেটের অনেক মাচা (platform) ব্যবহার করে মার্কেটিং করার ফলে অনেক কম সময়ে, ভালো এবং লাভজনক পরিনাম পাওয়া যায়।
  7. আপনি একটি ছোট পণ্য বিক্রি করতে চাচ্ছেন বা নিজের business এবং brand তৈরি করতে চাচ্ছেন, ডিজিটাল মার্কেটিং দ্বারা এইটা অনেক কম সময়েই সম্ভব।
  8. ইন্টারনেটের মাধ্যমে এই মার্কেটিং হয়, তারজন্নই অনেক সহজে, জলদি এবং লাভজনক ভাবে আপনার বিজ্ঞাপন বা পণ্য লোকেদের মাঝে ছড়িয়ে পরে।
Previous Post
First
Related Posts

0 comments: